Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এ বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি চালু হবে
সিঙ্গুরে দেশের প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে দেশের মধ্যে প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।
বিশদ
বাজারে এল টিভিএসের ‘রেডিয়ন’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১০ সিসি’র কম্যুটার মোটর সাইকেল ‘রেডিয়ন’ বাজারে আনল টিভিএস। কলকাতায় এর দাম (এক্স শো-রুম) ৫০ হাজার ৯৯০ টাকা। পাঁচ বছরের ওয়্যারান্টি সহ মোটর সাইকেলটি পাওয়া যাবে চারটি রঙে। 
বিশদ

22nd  January, 2019
কেবল অপারেটরদের একজোটে সমস্যার কথা জানাতে বললেন ববি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি দেখার নতুন নিয়ম চালু হচ্ছে সর্বত্র। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই এই বিষয়ে যে নিয়ম করেছে, তাতে ছোট কেবল সংস্থা এবং অপারেটররা আতঙ্কিত। তাঁদের অভিযোগ, লভ্যাংশের যে জায়গা তাদের ছাড়া হয়েছে, তাতে আর্থিকভাবে দারুণ ক্ষতিগ্রস্ত হতে হবে।
বিশদ

22nd  January, 2019
জাহাজ বাঁধার কর্মীদের কর্মবিরতি, প্রায় দু’দিন অচল হলদিয়া বন্দর

 সংবাদদাতা, হলদিয়া: দু’দিন ধরে জাহাজ বাঁধার মেরিন হ্যান্ড কর্মীদের কর্মবিরতির জেরে অচল হয়ে পড়ল হলদিয়া বন্দর। বন্দর সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া একটানা কর্মবিরতির জেরে ১৭টি জাহাজ বন্দরে ঢুকতে বা বেরতে পারেনি। বন্দরের পণ্য পরিবহণ ও খালাসের কাজ বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

22nd  January, 2019
বিয়ের মরশুমে মাছের দাম চড়া, কপালে হাত মধ্যবিত্তের

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বিয়ের লগনসায় মাছের দর চড়া। আর তার জন্য কপালে হাত মধ্যবিত্তের। গত অগ্রহায়ণ মাসে যে কাতলা মাছ ১৮০ টাকা থেকে ২০০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছিল, তা বর্তমানে ২৫০ টাকার নীচে পাওয়া যাচ্ছে না। আবার পাবদা মাছের চাহিদাও বিয়ের মরশুমে ভালোই থাকে। 
বিশদ

21st  January, 2019
সস্তায় ‘ট্রেন ১৮’ কিনতে আগ্রহী বহু দেশ

 নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): কম খরচে ইঞ্জিনবিহীন ‘ট্রেন ১৮’ বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এটি দেশের সবথেকে দ্রুতগতির ট্রেন। এখনও নিয়মিতভাবে চলাচল শুরু করেনি ট্রেনটি। এরই মধ্যে ট্রেনটি কেনার জন্য ভারতীয় রেলের কাছে আবেদন জানিয়েছে বেশ কিছু দেশ।
বিশদ

21st  January, 2019
দর্শককে চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে উদ্যোগ ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে টিভি দেখার নতুন নিয়ম। নির্দিষ্ট চ্যানেল দেখার জন্য নির্দিষ্ট দাম মেটানোর লক্ষ্যেই চালু হচ্ছে নয়া নিয়ম। সেক্ষেত্রে গ্রাহক বা দর্শক কোন চ্যানেল কী দামে দেখবেন, পছন্দের চ্যানেলগুলি দেখার ক্ষেত্রে খরচ মোট কত হবে, সেই বিষয়ে দিশা দিতে উদ্যোগী হয়েছে ট্রাই।
বিশদ

21st  January, 2019
রেল স্টেশনে ফিরছে মাটির ভাঁড়-গ্লাস-প্লেট, নির্দেশ মন্ত্রীর

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): প্লাস্টিক ও কাগজের কাপের সঙ্গে পাল্লা দিতে পারেনি মাটির ভাঁড়। রেল স্টেশন থেকে প্রায় হারিয়ে গিয়েছিল সেগুলি। আবারও সেখানেই স্বমহিমায় ফিরে আসছে মাটির ভাঁড়। রেল ক্যাটারারদের এই নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

21st  January, 2019
তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের উদ্বোধন করলেন নির্মলা সীতারামন

 তিরুচিরাপল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): রবিবার তামিলনাড়ু প্রতিরক্ষা শিল্প করিডরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। ফলে, এই উদ্যোগ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে বাড়তি গতি যোগ করবে। এই প্রতিরক্ষা শিল্প করিডর তৈরির ক্ষেত্রে ৩ হাজার ৩৮ কোটি টাকার বেশি বিনিয়োগ করা হচ্ছে।
বিশদ

21st  January, 2019
 বেসরকারি বাসে কমিশন ব্যবস্থা তোলা নিয়ে দু’ভাগ মালিকরাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি বাসে রেষারেষির জেরে দুর্ঘটনা নতুন নয়। রেষারেষি বন্ধে কমিশন ব্যবস্থা তুলে দেওয়ার কথা সরকার বললেও, নারাজ মালিকদের একাংশ। তার জন্যই শহর, শহরতলির বেসরকারি বাসের কর্মীদের বেতন ব্যবস্থার বদলে সেই কমিশন ব্যবস্থাই চলছে।
বিশদ

21st  January, 2019
নার্সারির উপর নির্ভর করে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে: কৃষিমন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: নার্সারির উপর নির্ভর করে বলাগড়ের বহু মানুষ স্বনির্ভর হয়েছেন। তবে এখনও এর মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ রয়েছে। রবিবার বলাগড় ব্লক প্রশাসনের উদ্যোগে পুষ্প প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে এমনটাই দাবি করলেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  January, 2019
কৃষিজ শিল্পকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে ফেব্রুয়ারির শিল্প সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়।
বিশদ

21st  January, 2019
কাটোয়ায় আবেদন করেও অ্যাসিড বিক্রির ছাড়পত্র মিলছে না, বিপাকে ব্যবসায়ীরা

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ায় দীর্ঘদিন ধরে আবেদন জানিয়েও লাইসেন্স না মেলায় বিপাকে পড়েছেন অ্যাসিড বিক্রেতারা। এমনকী, গ্রাম পঞ্চায়েত থেকেও তাঁদের নো-অবজেকশন সার্টিফিকেট দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। এর ফলে ব্যবসায়ীরা খুবই সমস্যায় পড়েছেন।
বিশদ

19th  January, 2019
 জেসপ অধিগ্রহণের দাবিতে
রাজ্যপালের দ্বারস্থ শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধ হয়ে যাওয়া জেসপ কারখানা অধিগ্রহণ করার জন্য প্রায় তিন বছর আগে রাজ্য বিধানসভায় বিল পাশ হয়েছিল। একইসঙ্গে বন্ধ হয়ে যাওয়া ডানলপ কারখানা অধিগ্রহণ করতে আলাদা বিল পাশ হয়েছিল বিধানসভায়। কিন্তু এখনও রাষ্ট্রপতির অনুমোদন না মেলায় ওই বিল দুটিকে আইনে পরিণত করা যায়নি।
বিশদ

18th  January, 2019
অনলাইন হোটেল বুকিং সংস্থাকে ‘না’ সিকিমের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): অনলাইন হোটেল বুকিং সংস্থাগুলির সঙ্গে হোটেল মালিকদের বিবাদে শরিক হল সিকিমও। আগামী ১৬ জানুয়ারি থেকে গোআইবিবো এবং মেক মাই ট্রিপের কোনও বুকিং গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন সিকিমের হোটেল মালিকরা।
বিশদ

18th  January, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর দু’দিন মাধ্যমিক পরীক্ষা শুরু হতেই হোয়াটসঅ্যাপে বেরিয়ে গেল প্রশ্নপত্র। তারপর ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও তথ্যপ্রমাণ হাতড়ে বেড়াচ্ছে পুলিস। শোনা গিয়েছে, ...

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM